ধর্মীয় সম্প্রীতিয় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

ধর্মীয় সম্প্রীতি রক্ষায় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, ধর্মীয় সম্প্রীতি সুসংহত করা ও বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবিলায় মসজিদের খতিব, ইমাম ও ওলামায়ে কেরামের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

 

 ধর্মীয় সম্প্রীতিয় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর
ধর্মীয় সম্প্রীতি রক্ষায় তিনি বলেন, দেশে ধর্মীয় উন্মাদনা তৈরি করে কেউ যেন কোনভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সে লক্ষ্যে ধর্মীয় ও সামাজিক নেতা হিসেবে ইমাম ও খতিবদের সজাগ থাকতে হবে।

প্রতিমন্ত্রী আজ বুধবার ইসলামপুর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে  ইসলামিক ফাউন্ডেশন, ইসলামপুর (জামালপুর) আয়োজিত ইমাম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ধর্মীয় সম্প্রীতির কথা বলেন।

 ধর্মীয় সম্প্রীতিয় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

 

ইমাম প্রশিক্ষণ একাডেমির অর্থায়নে ২০২১- ২০২২ অর্থ বছরে উপজেলা পর্যায়ে ইমাম, খতিব ও আলেম-ওলামাদের নিয়ে “ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠা, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ এবং সামাজিক সমস্যা নিরসন” শীর্ষক  মতবিনিমিয় সভা ও উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ প্রাপ্ত ইমামগণের সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী আরও বলেন,  সমাজে খতিব, ইমাম ও ওলামায়ে কেরামের গুরুত্বপূর্ণ অবস্থান বিবেচনায় নিয়ে সরকার তাঁদেরকে দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রমে যুক্ত করছে।

কেউ কেউ ধর্মের নামে রাজনীতি করলেও আওয়ামী লীগ সরকারই এদেশে ইসলামের খেদমতে সবচেয়ে বেশি অবদান রেখেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ইসলামের সঠিক আদর্শ ও শিক্ষার প্রচার ও প্রসারে জাতির পিতাই এদেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। ধর্মীয় সম্প্রীতিয় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

তিনি বিশ্ব এজতেমার জন্য তুরাগ তীরে জায়গা বরাদ্দ প্রদানসহ ইসলামের খেদমত ও মুসলিম উম্মার কল্যাণে উল্লেখযোগ্য অবদান রেখে যান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামের খেদমতে ইতোমধ্যে অসামান্য অবদান রেখেছেন। তিনি  প্রায় ৯ হাজার কোটি টাকা ব্যয়ে দেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছেন।

ইমাম মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠাসহ লক্ষ লক্ষ আলেমের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। ধর্মীয় সম্প্রীতিয় ইমাম ও খতিবদের সক্রিয় ভূমিকা পালনের আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার মু. তানভীর হাসান রুমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরও বক্তব্য রাখেন জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট এসএম জামাল আব্দুন নাছের বাবুল, ইসলামিক ফাউন্ডেশন জামালপুর কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক, ইসলামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ, ইসলামপুর এম এ ছামাদ পারভেজ মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জামাল আব্দুন নাছের  চার্লেস চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগ ইসলামপুর উপজেলা শাখা সাবেক সহ-সভাপতি মুজিবুর রহমান শাহজাহান, বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন  স্বাধীন প্রমুখ।

আরও দেখুনঃ

ভোলার মেঘনা ও তেঁতুলিয়ায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ 2021

ধর্মের ইতিহাস